মে দিবস অনুষ্ঠানে বিডিপি চেয়ারম্যান

“শ্রমজীবী মানুষের ন্যায্যমজুরি ও নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত করতে হবে”

বিডিপি ডেস্ক 13/12/2023, WEDNESDAY, 9:54:49

বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) চেয়ারম্যান অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চান বলেছেন, শ্রমজীবী মানুষের ন্যায্যমজুরি ও নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত করার উপর নির্ভর করছে আগামী দিনের স্বাবলম্বী ও মানবিক বাংলাদেশ। এজন্য শোষন মুক্ত একটি সুন্দর সমাজ ব্যবস্থা নিশ্চিত করতে হবে। শ্রমিক ও মেহনতি নাগরিকের জন্য পল্লী রেশনিং এবং পেনশন ব্যবস্থা চালু করনে অধিক গুরুত্ব দিতে হবে।

মে দিবস উপলক্ষে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি মহানগর উত্তর রাজধানীর নয়া পল্টনের চায়না টাউনে সোমবার এক আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। দলটির ঢাকা মহানগর উত্তরের সভাপতি মোঃ আনোয়ার হোসেনের সভাপতিত্বে ও মহানগর উত্তর বিডিপির সেক্রেটারি মোঃ আব্দুল ওয়াজেদের সঞ্চালনায় মহানগর উত্তর ও দক্ষিণের বিভিন্ন পর্যায়ে নেতাকর্মীরা এই আলোচনা সভায় অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেশের ৯৫ ভাগ মানুষ শ্রমিক এবং ৫ ভাগ মালিক। বেশিরভাগ মালিক শোষক এবং বেশিরভাগ শ্রমিক শোষিত। শোষন মুক্ত একটি সুন্দর সমাজ ব্যবস্থা করতে হলে প্রাথমিকভাবে সমাজে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে হবে ।শ্রমিক ও মেহনতি নাগরিকের জন্য পল্লী রেশনিং এবং পেনশন ব্যবস্থা চালু করতে হবে। ট্রেড ইউনিয়ন অধিকার দিতে হবে।

দেশের ক্রমবর্ধমান উন্নয়নের সমান্তরালে বাড়ছে শিল্প প্রতিষ্ঠান ও কলকারখানার সংখ্যা ।একথা উল্লেখ করে তিনি বলেন, এসব প্রতিষ্ঠানে কর্মরত আছে বিপুল সংখ্যক শ্রমজীবী মানুষ ।দেশের উৎপাদনশীলতা বৃদ্ধি ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এসব শ্রমজীবী মানুষের ন্যায্যমজুরি প্রদান, দক্ষতা বৃদ্ধি, সুন্দর ও নিরাপদ কর্ম পরিবেশ ও পেশাগত নিরাপত্তা নিশ্চিতকরণ সহ তাদের মেধার সর্বোচ্চ ব্যবহার করে সামগ্রিক কল্যাণ সাধন খুবই জরুরী ।

বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টির চেয়ারম্যান বিশ্বের শ্রমজীবী ও মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার স্মৃতি বিজড়িত গৌরবোজ্জ্বল ত্যাগের ঐতিহাসিক দিন ১ মে উল্লেখ করে বলেন, শ্রমজীবী মানুষের স্বার্থ সংরক্ষণ ও সার্বিক জীবনমান উন্নয়নে সরকারের পাশাপাশি বিভিন্ন শ্রমিক সংগঠন, মালিকপক্ষ ও সংশ্লিষ্ট সকল পক্ষের সমন্বিত উদ্যোগ গ্রহণ অত্যন্ত জরুরি । শ্রমিকদের যথাযথ সম্মান প্রদর্শন, তাদের ন্যায্যপ্রাপ্যতা ও তাদের মেধাভিত্তিক কর্মবন্টনের ব্যবহার নিশ্চিত করা গেলে দেশ সত্যিকার অর্থে এগিয়ে যাবে বলে তিনি বিশ্বাস করেন।

শ্রমিক দিবসের আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে পার্টির জেনারেল সেক্রেটারি মুহা: নিজামুল হক বলেন, শ্রমজীবী ও মেহনতি মানুষই হচ্ছে দেশের উন্নয়নের প্রধান চালিকাশক্তি । তাদের অক্লান্ত পরিশ্রমের মধ্যে নিহিত রয়েছে দেশের সম্ভাবনাময় ভবিষ্যৎ। তাই বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে শ্রমজীবী মানুষের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, শ্রমিকদের সামাজিক মর্যাদা স্বাস্থ্য ও সেইফটি নিশ্চিতকরণে জাতীয় শ্রমনীতি ২০১২, জাতীয় শিশুশ্রম নিরসন নীতি ২০১০, জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা ২০১৩ এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ যেটা বাংলাদেশে প্রণীত রয়েছে সেটা বিশ্ব দরবারে বাংলাদেশকে স্থিতিশীল শিল্প সম্পর্ক ও উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে প্রমাণ করতে সক্ষম হয়েছে।

শ্রমিক দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি’র ভাইস চেয়ারম্যান গাযী মুহাম্মদ আনোয়ারুল হক, জাতীয় স্থায়ী কমিটির সদস্য আবু নাসের মোঃ নূরনবী জনি ও ইঞ্জিনিয়ার শহিদুল আলম ভূঁইয়া।

অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি ঢাকা মহানগর দক্ষিণের সেক্রেটারি মো: রেজাউল করিম, ইঞ্জিনিয়ার দেলাওয়ার হোসেন, অ্যাড. গোলাম হাফিজ, জাকির হোসেন, মোহাম্মদ উল্লাহ ভূঁইয়া প্রমূখ।

সভাপতির বক্তব্যে মোঃ আনোয়ার হোসেন বলেন, শ্রমিক ভাই বোন সহ সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টির নেতৃত্বে একটি অসাম্প্রদায়িক, ক্ষুধা দারিদ্র্যমুক্ত, সুখী সমৃদ্ধ স্বাবলম্বী বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হব ইনশাআল্লাহ। তিনি আলোচনা সভায় অংশগ্রহণকারী কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের নেতা কর্মীদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

সর্বশেষ

‘প্রজাতন্ত্র নয় গণরাষ্ট্র বানাতে বিজয় দিবসের চেতনাকে কাজে লাগাতে হবে’ সিলেট মহানগরের শীত বস্ত্র বিতরণ গোলাপগঞ্জ উপজেলায় শীতবস্ত্র বিতরণ মুক্তিযুদ্ধের চেতনা, বিভক্ত রাজনীতি স্বাবলম্বী বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টির যাত্রা-১ স্বাবলম্বী বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টির যাত্রা-২ স্বাবলম্বী বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টির যাত্রা-৩ স্বাবলম্বী বাংলাদেশ গড়ার প্রত্যয় বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টির যাত্রা-৪ স্বাবলম্বী বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টির যাত্রা- ৫ স্বাবলম্বী বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টির যাত্রা- ৬
Loading...